শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |
শিরোনাম
ওসমানীনগরে প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি  » «   ইলিয়াস আলীর বাড়িতে বিএনপির কেন্দ্রীয় নেতা দুলু, মেয়র আরিফ  » «   দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী  » «   তিন মামলায় আপন জুয়েলার্সের মালিকদের জামিন  » «   একজন অভিজ্ঞ স্টাফ রিপোর্টার আবশ্যক  » «   গুজরাটে মোদী’র অগ্নিপরীক্ষা  » «   বিক্ষোভে উত্তাল ফিলিস্তিন ইসরায়েলি সেনাদের গুলিতে দুই ফিলিস্তিনি নিহত, আহত শতাধিক  » «   দেশের মানুষকে আন্ডারইস্টিমেট করবেন না: মির্জা ফখরুল  » «   ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ২০ বছর পূর্তি  » «   রেসিপিঃজলপাইয়ের টক-মিষ্টি আচার  » «   রসুন সবজি নাকি মসলা, জানতে আদালতে মামলা  » «   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বিশ্বজুড়ে প্রত্যাখ্যান  » «   পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশন সিলেটের বার্ষিক সাধারণ সভা  » «   ভারত থেকে কয়লা আমদানী পুনরায় চালু  » «   বড়লেখায় গৃহবধূ হত্যা: স্বামীসহ গ্রেফতার ২  » «  

সরকারি স্কুলে ৩ দিনে ৫০ হাজার আবেদন

নিউজ ডেস্ক:: গত শুক্রবার (১ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে দেশের সরকারি স্কুলগুলোতে ভর্তির আবেদন প্রক্রিয়া। এ তিনদিনে সারাদেশে প্রায় অর্ধ লাখ আবেদন জমা পড়েছে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে।

জানা গেছে, আজ (রোববার) দুপুর ৩টা পর্যন্ত অনলাইন আবেদন প্রক্রিয়ায় সারাদেশের ৩৪১টি সরকারি স্কুলে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির ভর্তিতে ৪৯ হাজার ৭৭৮টি আবেদন জমা পড়েছে। এসব আবেদনের মধ্যে প্রথম শ্রেণিতে ৫ হাজার ২৭৩টি, দ্বিতীয় শ্রেণিতে ৮৬১টি, তৃতীয় শ্রেণিতে ১০ হাজার ৯৭টি, চতুর্থ শ্রেণিতে ৮৬৮টি, পঞ্চম শ্রেণিতে ১০ হাজার ২৮২টি, ষষ্ঠ শ্রেণিতে ১৭ হাজার ২৫টি, সপ্তম শ্রেণিতে ১০ হাজার ২৫টি, অষ্টম শ্রেণিতে এক হাজার ১৫৬টি এবং নবম শ্রেণিতে দুই হাজার ১৭২টি আবেদন রয়েছে।

অন্যদিকে, রাজধানীর ৩৫টি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত আবেদন জমা পড়েছে ১২ হাজার ৫১টি। তার মধ্যে গভর্মেন্ট ল্যাবরেটরি হাইস্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা নগর গভ. বয়েজ হায়ার সেকেন্ডারি স্কুল, মতিঝিল গভ. বয়েজ স্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা নগর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ ও আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে আবেদনের সংখ্যা শীর্ষে রয়েছে।

আবেদন চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। আবেদন শেষে প্রথম শ্রেণির ভর্তি লটারি ২৬ ডিসেম্বর আয়োজন করা হবে। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা চলবে ১৯ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত। ৩০ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে।

গতবারের মতো ২০১৮ শিক্ষাবর্ষে ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক স্কুলগুলোকে ‘এ’ ‘বি’ ও ‘সি’ এ তিনটি ক্লাস্টার আওতার্ভুক্ত করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে ১৩টি, ‘বি’ ক্যাটাগরিতে ১২টি ও ‘সি’ ক্যাটাগরিতে ১২বিদ্যালয় রয়েছে।

গত বছরের চেয়ে আবেদন ফি বাবদ ২০ টাকা বৃদ্ধি করে ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। টেলিটকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে। www.dshe.gov.bd এবং www.teletalk.com সাইটে আবেদনপত্র পাওয়া যাচ্ছে।

জানা গেছে, ২৬ ডিসেম্বর প্রথম শ্রেণির ভর্তি লটারি প্রভাতী শাখায় সকালে এবং দিবা শাখায় দুপুরে অনুষ্ঠিত হবে। অন্যদিকে, দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি-সংক্রান্ত সব বিষয় একটি মূল, তিনটি নির্ধারিত সাব-কমিটি ও চারটি কমিটি মনিটরিং করবে।

‘এ’ ক্যাটাগরির ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর, ‘বি’ ক্যাটাগরির ২০ ডিসেম্বর এবং ‘সি’ ক্যাটাগরির ভর্তি পরীক্ষা ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ৩০ ডিসেম্বর সব পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আগামী ১ জানুয়ারি থেকে সব শ্রেণির ক্লাস কার্যক্রম শুরু হবে।

মাউশির উপ-পরিচালক মোস্তফা কামাল জাগো নিউজকে বলেন, ১ ডিসেম্বর থেকে দেশের সব সরকারি স্কুলে একযোগে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে আবেদন কার্যক্রম।

তিনি বলেন, নীতিমালায় ভর্তিসংক্রান্ত সব নির্দেশনা দেয়া রয়েছে। কেউ তার ব্যত্যয় করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন:
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ

Developed by: