শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |
শিরোনাম
ওসমানীনগরে প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি  » «   ইলিয়াস আলীর বাড়িতে বিএনপির কেন্দ্রীয় নেতা দুলু, মেয়র আরিফ  » «   দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী  » «   তিন মামলায় আপন জুয়েলার্সের মালিকদের জামিন  » «   একজন অভিজ্ঞ স্টাফ রিপোর্টার আবশ্যক  » «   গুজরাটে মোদী’র অগ্নিপরীক্ষা  » «   বিক্ষোভে উত্তাল ফিলিস্তিন ইসরায়েলি সেনাদের গুলিতে দুই ফিলিস্তিনি নিহত, আহত শতাধিক  » «   দেশের মানুষকে আন্ডারইস্টিমেট করবেন না: মির্জা ফখরুল  » «   ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ২০ বছর পূর্তি  » «   রেসিপিঃজলপাইয়ের টক-মিষ্টি আচার  » «   রসুন সবজি নাকি মসলা, জানতে আদালতে মামলা  » «   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বিশ্বজুড়ে প্রত্যাখ্যান  » «   পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশন সিলেটের বার্ষিক সাধারণ সভা  » «   ভারত থেকে কয়লা আমদানী পুনরায় চালু  » «   বড়লেখায় গৃহবধূ হত্যা: স্বামীসহ গ্রেফতার ২  » «  

জেরুজালেম নিয়ে ট্রাম্পকে তুরস্কের হুঁশিয়ারি

ডেস্ক রিপোর্ট
জেরুজালেম নিয়ে সীমা লঙ্ঘন না করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।
যুক্তরাষ্ট্র পবিত্র ওই শহরকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিলে তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নেরও হুমকি দিয়েছেন তিনি।
যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে- এমন খবরে ব্যথিত হয়েছেন বলে জানান এরদোয়ান।
মঙ্গলবার তুরস্কের পার্লামেন্টে ক্ষমতাসীন একে পার্টির এক বৈঠকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, “এ ধরনের পদক্ষেপ নেওয়া মুসলিমদের জন্য সীমা লঙ্ঘনের সামিল।”
“ফিলিস্তিন সমাজের ক্ষত থেকে এখনও রক্ত ঝরছে। এর মধ্যে ইসরায়েলের সমর্থনে কোনও সিদ্ধান্ত নেওয়া আন্তর্জাতিক আইনেরও লঙ্ঘন।”
জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার কোনওরকম পরিকল্পনাকে ‘মারাত্মক ভুল’ আখ্যা দিয়ে এরদোয়ান বলেন, এতে করে মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়তে পারে।
কয়েকটি খবরে বলা হয়েছে, ট্রাম্প এ সপ্তাহেই জেরুজালেমের মর্যাদা প্রশ্নে নাটকীয়ভাবে তার অবস্থান পরিবর্তন করতে পারেন।
ইসরায়েল এবং ফিলিস্তিন দুপক্ষের কাছেই জেরুজালেমের ভবিষ্যৎ একটি কন্টকাকীর্ণ বিষয় হয়ে আছে।
ইসরায়েল জেরুজালেমকে সবসময়ই তাদের রাজধানী বলে দাবি করে আসছে। ওদিকে, ফিলিস্তিনও পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসাবে দাবি করছে।
ওয়াশিংটন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিলে ১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকে যুক্তরাষ্ট্রই হবে এমন স্বীকৃতি দেওয়া প্রথম দেশ।
টিভিতে এক ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, “জনাব ট্রাম্প! জেরুজালেম প্রশ্নে আপনার অবস্থান মুসলিমদের জন্য সীমা লঙ্ঘনের সামিল।”
“আমরা এ বিষয়টি নিয়ে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা পর্যন্ত যেতে পারি। আমি যুক্তরাষ্ট্রকে এমন কোনও পদক্ষেপ না নেওয়ার ব্যাপারে সতর্ক করছি। কারণ, এতে করে এ অঞ্চলে সমস্যা আরও ঘনীভূত হবে।”
জাহাজ নিয়ে গাজায় ইসরায়েলের নৌ অবরোধ ভাঙার চেষ্টাকালে ইসরায়েলি কমান্ডোদের সঙ্গে সংঘর্ষে ৯ ফিলিস্তিনপন্থি তুর্কি কর্মী নিহত হওয়ার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন কয়েছিল তুরস্ক। এ ঘটনার ছয়বছর পর তুরস্ক আবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চালু করে।
ট্রাম্প ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার পরিকল্পনার কথা বলেছেন। কিন্তু ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এধরনের পদক্ষেপের পরিণতি ভয়াবহ হবে বলে ট্রাম্পকে সতর্ক করেছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনের এক মুখপাত্র।
বাড়তে থাকা সতর্কবার্তার মধ্যে ট্রাম্প জেরুজালেমের বিষয়টি নিয়ে ফিলিস্তিন, ইসরায়েল ও জর্ডানসহ মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে আলোচনা করছেন বলে জানিয়েছে বিবিসি।

সংবাদটি শেয়ার করুন:
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ

Developed by: