শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
শিরোনাম
যুক্তরাজ্যে অভিবাসী কবি শেলী ফেরদৌস-এর দু’টি কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান  » «   বর্বরতার আলামত নষ্টে রোহিঙ্গা গ্রামে বুলডোজার  » «   ৫ দিনে সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহত ৪০৩  » «   শাহজালালে বিমান আটকে দিল মশা  » «   অল্পের জন্য রক্ষা পেলেন প্রতিমন্ত্রী মান্নান  » «   ছড়া দখল করে বহুতল ভবন  » «   ১৫ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিকঃ শ্রীমঙ্গলে ট্রেন দুর্ঘটনায় ২ তদন্ত কমিটি  » «   বিশ্বের বিস্ময়  » «   জিহাদুন নাফস  » «   জগন্নাথপুরে ছাত্রলীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল ও সভা  » «   শিক্ষক প্রাইমারির, পরিচয় দেন বিসিএস ক্যাডার  » «   তাহিপুর সীমান্তে কয়লা এবং মদ জব্দ  » «   পুলিশি হেফাজত থেকে আসামির পলায়ন, ফের গ্রেফতার  » «   ‘একুশে বাংলা কিবোর্ড’ তৈরি করলো শাবিপ্রবি  » «   শাবিপ্রবিতে র‌্যাগিংয়ের নামে নির্যাতনঃ তদন্ত কমিটি গঠন  » «  

রেসিপিঃজলপাইয়ের টক-মিষ্টি আচার

ডেস্ক রিপোর্ট
ইদানিং সবখানে পাওয়া যাচ্ছে জলপাই, আর আচারের কথা মনে পড়ছে অনেকেরই! নানী-দাদী বা মায়ের হাতের আচারের সেই স্বাদ যেন এখনো ভোলা যায় না। কিন্তু নিজে নিজে এই আচার তৈরির কথা ভাবলেই বেঁকে বসেন অনেকে। ভাবেন, এত কষ্ট করতে পারবেন না বা ঠিক সেই স্বাদটা আসবে না। আসলে কিন্তু জলপাইয়ের মাখা মাখা টক-মিষ্টি আচার তৈরি করাটা বেশ সহজ! চলুন দেখে নিই তা তৈরির প্রণালী।
উপকরণ
– ১ কেজি জলপাই
– ১ কাপ সরিষার তেল
– ১ টেবিল চামচ পাঁচফোড়ন
– ১টি আস্ত শুকনো মরিচ
– ১টি তেজপাতা
– ২ কাপ চিনি বা গুড়
– লবণ ও হলুদ গুঁড়ো প্রয়োজনমত
প্রণালী
১) পরিমাণমত পানি দিয়ে খুব ভালোভাবে জলপাই সেদ্ধ করে নিন যাতে তা সহজেই গলে যায়। সেদ্ধ জলপাই গরম থাকতেই একটু চটকে নিন। একদম মিহি পেস্ট করবেন না যেন।
২) একটি কড়াইতে শুকনো মরিচ এবং পাঁচফোড়ন একসাথে টেলে নিন। এরপর গুঁড়ো করে নিন।
৩) অন্য কড়াইতে এক কাপ সরিষার তেল দিন। তেজপাতা ফোড়ন দিয়ে এতে জলপাই দিয়ে দিন। তেলে জলপাই কিছুক্ষণ ভেজে নিন। এতে সরিষার তেলের ফ্লেভার খুব ভালো লাগবে। এরপর এতে পাঁচফোড়ন এবং মরিচের গুঁড়ো দিয়ে দিন। অল্প করে লবণ (এবং চাইলে হলুদ) দিয়ে দিন।
৪) আরো কিছুক্ষণ জলপাই ভেজে নিয়ে চিনি বা গুড় দিয়ে দিন। চিনি দেবার পর পানি ছেড়ে দেবে। মিডিয়াম আঁচে রেখে নেড়েচেড়ে রান্না করুন যতক্ষণ না পানিটা শুকিয়ে আসে। একটু নরম থাকতেই নামিয়ে নিন। ঠাণ্ডা হলে তা একদম পারফেক্ট মনে হবে।
তৈরি হয়ে গেল টক-মিষ্টি জলপাইয়ের আচার। সারা বছরই টেবিলে রেখে খেতে পারবেন, খুব বেশী গরম না পড়লে ফ্রিজে রাখতে হবে না। তবে মনে রাখবেন হাত দিয়ে বা এঁটো চামচ দিয়ে আচার তুলবেন না, তাহলে খুব দ্রুত নষ্ট হয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন:
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ

Developed by: