মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
শিরোনাম
আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিলেন আরিফুল হক চৌধুরী  » «   সিম রেজিস্ট্রেশনে আর কাগজ-কলম লাগবে না  » «   টাইফুন ‘জেবি’র আঘাতে লণ্ডভণ্ড জাপান, নিহত ৯  » «   রোনালদোর বেতন তিন গুণ বেশি!  » «   দ্বিতীয়বার সিলেটের মেয়র হিসেবে শপথ নিলেন আরিফ  » «   যে নামগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না  » «   ট্রাম্পের ‘প্যান্ট’ খুলে দিল যে বই  » «   নিরাপদ সড়ক আন্দোলন: ঘটনাই ঘটেনি, মামলা করে রেখেছে পুলিশ  » «   ‘অ্যাওয়ে গোল’ বাতিল করো, দাবি মরিনহো-ওয়েঙ্গারদের  » «   শহিদুলকে প্রথম শ্রেণির বন্দীর সুবিধা দিতে নির্দেশ  » «   আরপিও সংশোধন নিয়ে নির্বিকার নির্বাচন কমিশন  » «   মাহাথিরের রসিকতায় শ্রোতাদের মধ্যে হাসির রোল!  » «   দেশের বাইরে রান করাটা চ্যালেঞ্জ হিসেবে দেখি : মুশফিক  » «   দুর্দান্ত জয়ে সিপিএলের শীর্ষে মাহমুদুল্লাহরা  » «   খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপির ২ দিনের কর্মসূচি  » «  

মন্ত্রীসভায় ‘সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ’ আইন পাশ হবে শীঘ্রই

সিলেট সংলাপ ডেস্ক
শীঘ্রই মন্ত্রীসভায় সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ আইন পাশ হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। রোববার সংসদে সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নে জবাবে মন্ত্রী এ কথা বলেন।
রোববার জাতীয় সংসদ অধিবেশনে গৃহায়ন ও গণপূর্তকে সাংসদ কয়েস প্রশ্ন করেন- সিলেটে উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার কোন পরিকল্পনা সরকারের আছে কি-না? থাকলে কবে নাগাদ তার কার্যক্রম শুরু হবে?

এই প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান- “সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ” প্রতিষ্ঠা করার পরিকল্পনা সরকারের আছে। সিলেট বিভাগ সৃষ্টির পর বিভাগীয় শহর হিসেবে এ নগরীর পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে ২০০১ সালের ২৯ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে সিলেট শহরের জন্য স্বশাসিত উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা হয়। সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০০২ বিলটি জাতীয় সংসদে উত্থাপনের লক্ষ্যে ২০০২ সালের ৭ জুলাই রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করা হয় এবং ২০০৩ সালের ৯ সেপ্টেম্বর খসড়া বিলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ভেটিং প্রদান করে।

তিনি আরো বলেন, সিলেট উন্নয়ন কর্তৃপক্ষের ভেটিংকৃত সংশোধিত বিল মন্ত্রীসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদনের জন্য ওই বছরের ৮ অক্টোবর মন্ত্রী পরিষদ বিভাগে প্রেরণ করা হয়। এ পর্যায়ে সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ ২০০৩ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা আরও বিশদভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সরকারের নিকট সুপারিশ প্রদানের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীকে সভাপতি করে মন্ত্রীসভা ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। এ কমিটি কর্তৃক ৩টি সভা অনুষ্ঠিত হয়, তবে কোনো প্রতিবেদন চূড়ান্তকরণ হয়নি। কমিটি পুনর্গঠন ব্যতীত কোন কার্যক্রম গ্রহণ সম্ভবপর নয় বিধায় বিষয়টি নিষ্পত্তি হিসেবে গণ্য করার জন্য কিংবা পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগের করণীয় সম্পর্কে নির্দেশনা প্রদানের জন্য মন্ত্রীপরিষদ বিভাগকে ২০০৮ সালের ৫ নভেম্বর স্থানীয় সরকার বিভাগ অনুরোধ করে।
পরবর্তীতে কোন নির্দেশনা না পাওয়ায় পুনরায় সিলেট উন্নয়ন কর্তৃপক্ষের খসড়া যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত অত্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত হয়। আইনটি শীঘ্রই মন্ত্রীসভার নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রীপরিষদ বিভাগে প্রেরণ করা হবে। আইন প্রণয়নের সকল প্রক্রিয়া সম্পন্ন করে জাতীয় সংসদ সিলেট উন্নয়ন কর্তপক্ষ বিল চূড়ান্ত অনুমোদন প্রদান করলে গেজেট জারির পরই কেবলমাত্র সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ এর কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

সংবাদটি শেয়ার করুন:
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

Developed by: