শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
শিরোনাম
যুক্তরাজ্যে অভিবাসী কবি শেলী ফেরদৌস-এর দু’টি কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান  » «   বর্বরতার আলামত নষ্টে রোহিঙ্গা গ্রামে বুলডোজার  » «   ৫ দিনে সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহত ৪০৩  » «   শাহজালালে বিমান আটকে দিল মশা  » «   অল্পের জন্য রক্ষা পেলেন প্রতিমন্ত্রী মান্নান  » «   ছড়া দখল করে বহুতল ভবন  » «   ১৫ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিকঃ শ্রীমঙ্গলে ট্রেন দুর্ঘটনায় ২ তদন্ত কমিটি  » «   বিশ্বের বিস্ময়  » «   জিহাদুন নাফস  » «   জগন্নাথপুরে ছাত্রলীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল ও সভা  » «   শিক্ষক প্রাইমারির, পরিচয় দেন বিসিএস ক্যাডার  » «   তাহিপুর সীমান্তে কয়লা এবং মদ জব্দ  » «   পুলিশি হেফাজত থেকে আসামির পলায়ন, ফের গ্রেফতার  » «   ‘একুশে বাংলা কিবোর্ড’ তৈরি করলো শাবিপ্রবি  » «   শাবিপ্রবিতে র‌্যাগিংয়ের নামে নির্যাতনঃ তদন্ত কমিটি গঠন  » «  

সরল পথে যত বাধা

রিযওয়ানুল কবির সানিন:

যখনই কোন ব্যক্তি কোন গুনাহের কাজ থেকে তাওবা করে, সেই গুনাহের সুযোগ তার জন্য অারও বেড়ে যায়। অাশেপাশের পরিবেশ পরিস্থিতি এমন তৈরি হয়, এমন এমন সিচুয়েশন সামনে অাসে, যেন এক ধাক্কায় তাকে তার অাগের জায়গায় নিয়ে যাবে।
হারাম ইনকাম ছেড়ে দেয়ার সংকল্প করতেই নতুন নতুন হারামের অফার এসে ধরা দেয়। হিজাব শুরু করার নিয়ত করতেই এমন সব জায়গা থেকে চাকরির অফার আসে, যাদের একমাত্র শর্তই হয় হিজাব ছেড়ে দেওয়া। প্র্যাকটিসিং কাউকে বিয়ের ইচ্ছে প্রকাশ করার পর কেবল এ ব্যপারে বেখবর এরকম পরিবার থেকেই প্রস্তাব আসা শুরু হয়।
এদিকে দ্বীনের পথে চলা শুরু হওয়ার পর থেকেই, স্বাভাবিক ভাবে অনেকে আগের তুলনায় একা হয়ে পড়ে। আশেপাশের এরকম অনেকেই দূরে সরে যায়, যারা একসময় প্রতিদিনকার জীবনের নিত্যসঙ্গি ছিল। দেখেও না দেখার ভান করে, কথা হলেও থাকে সেখানে দূরে সরে যাওয়ার সূর।
নিজ পরিবার, কাছের আত্মীয় বা প্রিয় বন্ধুর কাছ থেকে এমন অনেক কথাই কানে অাসে, চোখের পানি আর বাঁধ মানতে চায় না।
সুসংবাদ গ্রহন করুন আল্লাহমুখী হওয়ার প্রথম পদক্ষেপটি গৃহীত হয়েছে বলেই নতুন নতুন পরিক্ষা সামনে আসছে। আপনার রব ভাল করেই জানেন, শয়তানের ধোঁকাগুলো তার বান্দার জন্য কত মারাত্মক। যার মোকাবেলা করা তাঁর এই দুর্বল বান্দার জন্য সহজ কিছু নয়। তিনি দেখছেন, দুনিয়ার চাকচিক্য কীভাবে হাতছানি দিয়ে ডাকছে। লোলুপ দৃষ্টি নিজের অজান্তেই বারবার সেদিকে পড়ে যায়, আপনার ইলাহ ঠিকই জানেন।
এ স-অ-ব কিছু তারই আয়োজন, যার জন্য এত কষ্ট পরিশ্রম। সেই মহান সত্ত্বাই আপনাকে নিঃসঙ্গ বানিয়েছেন, যেন আপনি শুধু তাকেই ভালবাসেন। তিনিই আপনার কাছের মানুষগুলোকে দূরে সরিয়েছেন, যেন আপনি শুধু তারই উপর ভরসা করেন। তিনিই আপনাকে মানুষের দু’রূপ দেখিয়েছেন, যেন আপনি বিশ্বাস করেন, এক আল্লাহ ছাড়া দুর্বলতামুক্ত আর কেউ নেই।
এসব পরিক্ষা তাঁরই সৃষ্টি। আপনি -এক অতি দুর্বল বান্দা- তাঁরই নিজের হাতের তৈরি। যে হোঁচট খাচ্ছে বারবার, কিন্তু বারবারই এগিয়ে যাওয়ার ইচ্ছা, রহমানের চোখের সামনেই ঘটছে এ সব কিছু। যে ধৈর্যের শক্তি আপনার ছিল না, যে শুকরিয়া আদায়ের নিয়ামত আপনি পান নি, যে ইবাদতের স্বাদ ও শীতলতা আপনি কখনও অনুভব করেন নি, প্রতিকুলতার মাধ্যমে তিনি আপনাকে এসব অনুগ্রহেই সিক্ত করতে চান।
বিশ্বাস রাখুন তার ওয়াদার উপর। কষ্টের পর যিনি স্বস্তি আনেন, যিনি পথ খুলে দেন। তিনি তার দুর্বল বান্দার ভেতর এমন শক্তি দিতে সক্ষম, শত শক্তিশালী ঝড়ও এরপর আর তাঁকে কাবু করতে পারবে না।

সংবাদটি শেয়ার করুন:
Share on Facebook1Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ

Developed by: