বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
শিরোনাম
জগন্নাথপুরে ছাত্রলীগের নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল ও সভা  » «   শিক্ষক প্রাইমারির, পরিচয় দেন বিসিএস ক্যাডার  » «   তাহিপুর সীমান্তে কয়লা এবং মদ জব্দ  » «   পুলিশি হেফাজত থেকে আসামির পলায়ন, ফের গ্রেফতার  » «   ‘একুশে বাংলা কিবোর্ড’ তৈরি করলো শাবিপ্রবি  » «   শাবিপ্রবিতে র‌্যাগিংয়ের নামে নির্যাতনঃ তদন্ত কমিটি গঠন  » «   আকাশ সংস্কৃতির আগ্রাসন এবং বাংলাভাষার অস্তিত্ব রক্ষা  » «   যেভাবে ২১ ফেব্রুয়ারি স্বীকৃতি পেলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর  » «   হবিগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষ, গুলিবিদ্ধ ২০  » «   শায়েস্তাগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে দুইজনের মৃত্যু  » «   পান বিক্রির ফাঁকে ফাঁকে বই পড়েন জামাল মিয়া  » «   দুই ছাত্রলীগ নেতা খুন : তদন্ত কর্মকর্তা পরিবর্তন চায় পরিবার  » «   ফোরজি যুগে বাংলাদেশঃ লাইসেন্স পেল চার অপারেটর  » «   চোরাকারবারীর কাছ থেকে ওষুধ কেনে অ্যাপোলো হাসপাতাল  » «   হবিগঞ্জ প্রেসক্লাবের নতুন কমিটি ঘোষণাঃ তুহিন সভাপতি, শাকিল সেক্রেটারী  » «  

সম্পাদকীয়

আকাশ সংস্কৃতির আগ্রাসন এবং বাংলাভাষার অস্তিত্ব রক্ষা

আকাশ সংস্কৃতির আগ্রাসন এবং বাংলাভাষার অস্তিত্ব রক্ষা

হাসান হাসনাইনঃ পৃথিবী ও সভ্যতার ইতিহাস পর্যবেক্ষণে দেখা যায়, হাজার হাজার ভাষা ইতোমধ্যে বিলুপ্তের খাতায় নাম লিখিয়েছে। আবার স্কটল্যান্ডের অতি ক্ষুদ্র জনগোষ্ঠীর অখ্যাত ভাষা ইংরেজি রাজকীয় পৃষ্ঠপোষকতায় বর্তমানে আর্ন্তজাতিক ভাষার… বিস্তারিত »

যেভাবে ২১ ফেব্রুয়ারি স্বীকৃতি পেলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর

যেভাবে ২১ ফেব্রুয়ারি স্বীকৃতি পেলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর

ড. রেহনুমা খানঃ ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে… বিস্তারিত »

ওসমানীঃ একটি নাম, একটি ইতিহাস

ওসমানীঃ একটি নাম, একটি ইতিহাস

স্বাধীন বাংলাদেশের মানুষের কাছে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, আজীবন গণতন্ত্রী, বঙ্গবীর জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানী এক প্রিয় নাম, একটি ইতিহাস। মুক্তি সংগ্রামের জীবন-মরণের উত্তাল তরঙ্গক্ষুব্ধ দিনগুলোতে সর্বাধিনায়ক ওসমানী জনগণের কাছে ছিলেন… বিস্তারিত »

অরক্ষিত সম্ভ্রম

অরক্ষিত সম্ভ্রম

আবু বকর সিরাজীঃ আবূ হুরায়রা (রাদিয়াল্লাহু ‘আনহু) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ আলাইহিস সালাম ইরশাদ করেন, আল্লাহ ও আখেরাতের প্রতি বিশ্বাসী কোনও নারী যেন মাহরাম পুরুষ অথবা স্বামী ছাড়া সফর না করে।’… বিস্তারিত »

প্রসঙ্গঃ সালাত বা নামায

প্রসঙ্গঃ সালাত বা নামায

শাহরিয়ার কামালঃ ছোটবেলায় যখন কেউ আব্বুকে আমার নামে বিচার দিতো তখন কড়া শাসন করে বলতেন, ” আজকে থেকে যেন আর বাইরে না দেখি। শুধু স্কুল আর প্রাইভেট। এছাড়া সিঁড়িতেও যেতে… বিস্তারিত »

গৌরবের ২৭ বছর, স্বপ্নের শাবিপ্রবি

গৌরবের ২৭ বছর, স্বপ্নের শাবিপ্রবি

জিয়া আহমেদঃ ১৯৮৬ সিলেট এবং দেশের বিজ্ঞান ও প্রযুক্তিচর্চা এগিয়ে নেওয়ার জন্য অনন্য এক সাল। কারণ ১৯৮৬ সালে ২৫ আগস্ট প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি। হাঁটি… বিস্তারিত »

যুবক, যিনা, যৌনতা ও কিছু অপ্রিয় কথা !

যুবক, যিনা, যৌনতা ও কিছু অপ্রিয় কথা !

আরিকুল ইসলাম দিপুঃ সময়ের পরিক্রমায় মানুষ একটা সময় যৌবনে পদার্পণ করে। তবে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণটা শুধু যৌবনেই সৃষ্টি হয় না। বরং এর কিছুকাল পূর্বেই শুরু হয়, আবার শেষ হয়… বিস্তারিত »

মানবসম্পদ উন্নয়নে ইমামদের ভূমিকা

মানবসম্পদ উন্নয়নে ইমামদের ভূমিকা

জামীলুর রহমানঃ ভূমিকা : সুস্থ জীবন যাপনের জন্য আমাদের মৌলিক চাহিদাগুলো যেমন অপরিহার্য, তেমনি মানবসম্পদ উন্নয়নের জন্য প্রয়োজন মানুষের মধ্যে ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি করে তাদের বিবেককে জাগিয়ে তোলা। জীবনে উচ্ছৃঙ্খলতা… বিস্তারিত »

রোহিঙ্গা ফেরৎ চুক্তি : তবে..

রোহিঙ্গা ফেরৎ চুক্তি : তবে..

শামসুল আলমঃ অবশেষে বিশ্বের তুমুল চাপের মুখে এ যুগের নব্য হালাকু খান অথবা হিটলার নামে আখ্যায়িত মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইয়াং এবং জাতিগত নিধনের আরেক মহানায়ক কথিত গণতান্ত্রিক (?)… বিস্তারিত »

সিরিয়া সম্পর্কে রাসুলুল্লাহর (সা.) ভবিষ্যদ্বাণী

সিরিয়া সম্পর্কে রাসুলুল্লাহর (সা.) ভবিষ্যদ্বাণী

আহমদ উল্লাহঃ বর্তমান সিরিয়ার প্রাচীন ও ঐতিহাসিক নাম হলো শাম। বিভিন্ন হাদিসে শাম সম্পর্কিত যেসব বর্ণনা পাওয়া যায় সে শামের সীমানা অবশ্য আজকের সিরিয়া থেকে কিছুটা বিস্তৃত ছিল। সিরিয়া, ফিলিস্তিন,… বিস্তারিত »

সর্বশেষ সংবাদ

Developed by: